বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালন করেছে ইয়ুথ জার্নালিস্টস ফোরাম

ঢাকা, ০৩ মে ২০১৯: ইয়ুথ জার্নালিস্টস ফোরাম বাংলাদেশের (ওয়াইজেএফবি) আয়োজনে আজ রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় ‘বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস -২০১৯’ পালন করা হয়েছে। এবছর দিবসটির প্রতিপাদ্য ছিল ‘গনতন্ত্রের জন্য গনমাধ্যম’।

শুক্রবার (৩ মে) সকালে দিবসটি উপলক্ষে ঢাকা রিপোর্টারর্স ইউনিটি ভবনের স্বাধীনতাহলে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। ওয়াইজেএফবি সভাপতি তানভীর আলাদিনের (কাজী গোলাম আলাউদ্দিন) সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মহিউদ্দিন কাদেরের সঞ্চালনায় আলোচনাসভায় সম্মানীত অতিথি ছিলেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) কার্যনির্বাহী সদস্য খায়রুজ্জামান কামাল, ডিইউজের যুগ্ম সম্পাদক আক্তার হোসেন, বিএফইউজের সাবেক কোষাধ্যক্ষ আতাউর রহমান, ডিইউজের সাবেক সাংগঠনিক সম্পাদক শাহজাহান মিঞা এবং ঢাকা সাব এডিটরস কাউন্সিলের সাধারণ সম্পাদক মুক্তাদীর অনিক।

বিশ্ব মুক্ত গনমাধ্যম দিবসের প্রতিপাদ্য বিষয়ে বক্তব্য উপস্থাপন করেন ওয়াইজেএফবির যুগ্ম সম্পাদক জাওহার ইকবাল খান ও সহসভাপতি অমিতাভ রহমান।

আলোচনাসভায় বক্তব্য রাখেন- ওয়াইজেএফবি’র সহ-সভাপতি নারগিস কবির লিন্ডা, সাইবার ক্রাইমস এ্যাওয়ারনেস ফাউন্ডেশনের সভাপতি কাজী মুস্তাফিজ, ওয়াইজেএফবি’র সহসাংগঠনিক সম্পাদক শেখ মোঃ শিমুল।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, শিক্ষা বিষয়ক সম্পাদক সাখাওয়াত হোসেন মিশু, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আউয়াল চৌধুরী, সহ-সভাপতি মহসিন বেপারী, যুব ও প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক নির্মল কুমার বর্মণ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় কমিটির সাধারণ সম্পাদক ইস্রাফিল হোসেন, মুন্সিগঞ্জ জেলা কমিটির সাধারণ সম্পাদক মোকবুল হোসেন ও সহ-সভাপতি মোঃ কামরুল হাসান প্রমুখ।

আলোচনাসভায় বক্তারা বলেন, বছরের প্রত্যেকটি দিনই সাংবাদিকদের জন্য গুরুত্বপূর্ণ। তারা প্রতিদিনই নতুন নতুন সংবাদ সংগ্রহের কাজ করেন। তবু আমরা এমন একটি দিনে নতুন করে পথ চলার অনুপ্রেরণা পাই।
তারা বলেন, কয়েকবছর আগে বাংলাদেশ প্রেস কাউন্সিল সাংবাদিকদের নিবন্ধনের উদ্যোগ নিয়েছিল। নানা কারণে এখন পর্যন্ত তা বাস্তবায়ন হয়নি। সম্প্রতি ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) সাংবাদিকদের পরীক্ষার মাধ্যমে নিবন্ধন সনদ প্রদানের প্রস্তাব দিয়েছে।

বক্তারা আরও বলেন, রাষ্ট্রের জরুরি পাঁচটি পেশার একটি সাংবাদিকতা। কিন্তু সাংবাদিকরা ছাড়া বাকি চারটি পেশার লোকজন নানা সুযোগ সুবিধা পাচ্ছেন। অথচ সাংবাদিকরা কিছুই পাচ্ছেন না।
বক্তারা, অবিলম্বে নবম ওয়েজবোর্ড বাস্তবায়নের দাবি জানান এবং সকল পেশাদার সাংবাদিকের জন্য নিয়মিত বেতন-ভাতা ও চাকুরির নিরাপত্তার উপর গূরুত্বারোপ করেন।

রাজধানী ঢাকা ছাড়াও ওয়াইজেএফবি’র ফেনী, লক্ষ্মীপুর, কুষ্টিয়া, সুনামগঞ্জ জেলা কমিটি বিভিন্ন কমূর্সচির মাধ্যমে বিশ্ব মুক্ত গনমাধ্যম দিবস পালন করে।